কৃষকের ভালোবাসা-
প্রায় চার বছর হয়ে আসলো পূর্ববর্তি স্টেশন সিরাজগঞ্জের উল্লাপাড়া থেকে ভালুকাতে বদলী হয়ে এসেছি। সেখানে মাঠে ময়দানে ছুটে চলেছি দায়িত্বের তাগিদে। অনেক কৃষকের সাথে কাজ করেছি। অনেকেই হয়তো আর এখন আমাকে চিনতে পারবে না। নিজের টাকায় কেনা মাল্টি মিডিয়া নিয়ে পাগলের মতো বাজারে বাজারে উদ্বুদ্ধকরণ সভা করেছি। সারিতে ধান রোপনের জন্য কৃষকের সাথে ধান রোপন করেছি। পেপারের শিরোনাম হয়েছি। অনেকেই এখন ভুলে গেছেন। আমিও তাই.....। কিন্তু ভুলতে পারেন নাই উল্লাপাড়ার সলোপের রামনগরের চাষী জনাব মহির উদ্দিন। ৭০ কোটায় বয়স্ক এই কৃষক আজও আমাকে ভুলতে পারলেন না!!!! নিতান্তই প্রান্তিক এই চাষী এখনও তার বাগানের আম আমাকে না দিয়ে খান না। সুদূর উল্লাপাড়া থেকে আমার বাসা ধনবাড়ীতে এগুলো তিনি অনেক কষ্ট করে পাঠান। এতে বেশ কষ্ট পাই আমিও। তিনি আমার চেয়ে আরও বেশী কষ্ট পান যদি আমি তা না খাই। সাথে পাঠান তার গরুর বিশুদ্ধ দুধ। মাঝে মধ্যেই বাধ সাজি, কিন্তু তাতে কোনই কাজ হয় না। বিভিন্ন উৎসবে তাকে কিছু উপহার দিয়ে কিছুটা ঋনমু্ক্ত হওয়ার চেষ্টা করি। কিন্তু সেটাই কি যথেষ্ট তার অকৃত্রিম ভালবাসার কাছে! প্রতিবারের মতো মহির চাচা আমার বাসায় এবারও তার বাগানের আম পাঠিয়েছেন। পাঠিয়েছেন আমার প্রতি তার ভালোবাসা, তার শ্রদ্ধা। আমি কি তার এই ভালোবাসার প্রতিদান দিতে পারবো ! তবে আজ আমি নিজেকে স্বার্থক কৃষিবিদ বলে মনে হয়েছে, কৃষকের সত্যিকার ভালোবাসা পেয়েছি বলে। আমি জোর করে এটা পাই নাই, ক্ষমতা দেখিয়ে পাই নাই অথবা টাকার জোরেও পাই নাই। কেউ কি আছেন ? যে কিনা কেড়ে নিতে পারবেন এই সহজ সরল সাদা মাঠা কৃষকের ভালোবাসা ? আমরা কৃষিবিদরা সব জায়গায় যথাযথ মর্যাদা না পেলেও কৃষকদের হৃদয়ের মাঝে তো আছি। 
মনে আছে, গত১৪-০২-২০১২ ইং তারিখে আমার আব্বার অসুস্থতার খবর পেয়েও দায়িত্বের তাড়নায় মহির চাচার ডাকে তার বাগানের সমস্যা দেখতে গিয়েছিলাম। ফিরে এসে আব্বাকে আর পাই নাই। আব্বার খুব ইচ্ছা ছিল শেষ মুহূর্তে আমাকে দেখা। কিন্তু পারি নাই! তাইতো আব্বাকে মনে পড়লেই মহির চাচাকেও বেশ মনে পড়ে যায় । 
মহির চাচা- আপনি ভাল থাকুন, সুস্থ্য থাকুন, নিরাপদে থাকুন। আমার জন্য দোওয়া করবেন- আমি যেন সত্যিকারভাবে মানুষের সেবা করতে পারি, আপনার কাছে আমার এটাই চাওয়া।

-মোঃ সাইফুল আজশ খান,. উপজেলা কৃষি অফিসার,. ভালূকা. ময়মনসিংহ, মোবাইল নং- ০১৭১৬১৭১৯৫৭।
ছবিঃ কৃষক মোঃ মহির উদ্দিনের অতি স্বযত্নে পাঠানো তাঁর বাগানের সুমিষ্ট আম-২০১৬ - ২০১৭। মোবাইল নং -০১৭৩৯৭১০৪৬৭, রামনগর, উল্লাপাড়া, সিরাজগঞ্জ, তাং- ১০-০৬-২০১৬ এবং ১০-০৬-২০১৭।

উত্তর সমূহ